প্রফেসর মুহাম্মদ ইউনূস কতৃক চট্টগ্রামের জোবরা গ্রামে জোবরা যাদুঘর ও আর্কাইভ উদ্বোধন

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (১৯ সেপ্টেম্বর ২০১৫): 

নোবেল শান্তি পূরষ্কার জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস গত ১৯ সেপ্টেম্বর ২০১৫ তারিখে চট্টগ্রামের জোবরা গ্রামে জোবরা যাদুঘর ও আর্কাইভ উদ্বোধন করেন। ১৯৭৬ সালে এই জোবরা গ্রামেই গ্রামীণ ব্যাংক জন্ম লাভ করে।

অনুষ্ঠানের একটি উল্লেখযোগ্য অংশ ছিল এতে গ্রামীণ ব্যাংকের প্রথম শাখার সে-সময়কার সহকর্মীদের প্রায় সকলের অংশগ্রহণ। প্রফেসর এইচ. আই. লতিফী, যিনি গ্রামীণ ব্যাংকের শুরুর দিনগুলোয় প্রফেসর ইউনূসের সকল কর্মকান্ডের সমন্বয় সাধন করেছিলেন, তিনিও উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেন। উদ্বোধনী অনুষ্ঠানে আরো অংশগ্রহণ করেন চট্টগ্রাম ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে আগত বিশিষ্ট ব্যক্তিবর্গ এবং গ্রামীণ ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক জনাব এ. এস. এম. মহিউদ্দিনসহ ব্যাংকের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। প্রফেসর ইউনূস তাঁর বক্তব্যে কিভাবে জোবরা গ্রামের মানুষ ও বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের পারষ্পরিক সহযোগিতায় জোবরায় গ্রামীণ ব্যাংক জন্মলাভ করলো সে ইতিহাস তুলে ধরেন। ১৯৭৪ সালে তিনি যখন জোবরায় নবযুগ তেভাগা খামার গড়ে তুলছিলেন সে সময়ে গ্রামের তরুণ সমাজ ও বয়ষ্করা কী ভূমিকা পালন করেছিল তা-ও তিনি তাঁর বক্তৃতায় স্মরণ করেন। উল্লেখ্য যে, নবযুগ তেভাগা খামার জোবরার শস্যাবর্তনে সেচ-নির্ভর একটি তৃতীয় শস্য চালু করেছিল।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক সেকান্দর খান তাঁর বক্তব্যে এই প্রকল্পকে সফল করে তুলতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা কী ভূমিকা পালন করেছিল তার উল্লেখ করেন।


----------------------------
ছবির ক্যাপশন-১ঃ নোবেল শান্তি পূরষ্কার জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস গত ১৯ সেপ্টেম্বর ২০১৫ তারিখে জোবরা যাদুঘর ও আর্কাইভ উদ্বোধন করেন। ১৯৭৬ সালে চট্টগ্রামের এই জোবরা গ্রামেই গ্রামীণ ব্যাংক জন্ম লাভ করে।

 

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications