সোশ্যাল বিজনেস ডিজানের ল্যাবের মাধ্যমে বার শত প্রজেক্ট অনুমোদন

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (১১ জুলাই ২০১৫): 

১১ জুলাই ২০১৫ তারিখে ৯২তম সোশ্যাল বিজনেস ডিজাইন ল্যাব অনুষ্ঠিত হয় গ্রামীণ ব্যাংক অডিটোরিয়ামে। দেশ-বিদেশের প্রায় ১৫০ জন অংশগ্রহণ করে এই ল্যাবে – যাদের মধ্যে উপস্থিত ছিলেন উল্লেখযোগ্য সংখ্যক বিদেশী দর্শক, ব্যবসায়ী,  পেশাদার এবং শিক্ষার্থী। এছাড়াও ইন্টারনেটের মাধ্যমে অনুষ্ঠানটিতে লাইভ স্ট্রিমিং –এর মাধ্যমে অংশগ্রহন করেন দেশ-বিদেশের আরো অনেকে।

 

নোবেল বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সভাপতিত্ব করেন এই ডিজাইন ল্যাব প্রোগ্রামে। অনুষ্ঠানের শুরুতে তিনি উপস্থিত এবং অনলাইন অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তাঁর স্বাগত বক্তৃতা প্রদান করেন এবং সামাজিক ব্যবসা, নবীন উদ্যোক্তা, এবং ডিজাইন ল্যাবের প্রক্রিয়া ব্যাখ্যা করেন।তিনি বলেন যে এপর্যন্ত ৯২ টি ডিজাইন ল্যাবের মাধ্যমে মোট ১২৩৫ প্রজেক্ট অনুমোদিত হয়েছে, যার অধিকাংশই এখন বাস্তব ব্যবসায় রূপান্তরিত হয়েছে।

 

এই ডিজাইন ল্যাবে মোট ছয়টি নবীন উদ্যোক্তা পরিকল্পনা উপস্থাপিত হয়। এসকল নবীন উদ্যোক্তারা সকলেই গ্রামীণ ব্যাংক ঋণ গ্রহিতা পরিবারের সন্তান। এসকল নবীন উদ্যোক্তা এবং তাদের ব্যবসাগুলো হচ্ছেঃ বীথি বেগমের বর্ষা হ্যান্ডি ক্র্যাফটস, শরিফা খাতুনের বিবিয়ানা বিউটি পার্লার, সোহানি আক্তার ঝুমুরের সোহানি ফ্যাশন টেইলার্স, মোঃ রিয়াজুল ইসলামের রজনীগন্ধা লেয়ার ফার্ম, মোঃ কামরুজ্জামানের মাহিম এন্টারপ্রাইজ এবং মোঃ রাজীব হোসেনের রাজীব বাঁশ হাউস। নবীন উদ্যোক্তারা তাদের ব্যবসাগুলোর প্রজেক্ট পরিকল্পনা, বিপনন পরিকল্পনা উপস্থাপন করেন সকলের সামনে। এসকল পরিকল্পনার উপর দীর্ঘ আলোচনা, পর্যালোচনা হয় এবং অবশেষে ছয়টি প্রজেক্টকেই বাস্তবায়নের জন্য অনুমোদন দেয়া হয়।

 

অনুষ্ঠান শেষে প্রফেসর মুহাম্মদ ইউনূস নবীন উদ্যোক্তা এবং অংশগ্রহণকারীদের ধন্যবাদ প্রদান করেন। তিনি সকলকে ২৯শে আগস্ট অনুষ্ঠিতব্য পরবর্তী ডিজাইন ল্যাবে অংশগ্রহণের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications