গ্রামীণ চায়না কর্তৃক শেনজেন, চীনে গ্রামীণ ক্ষুদ্রঋণ চালুর উদ্দেশ্যে চুক্তি স্বাক্ষর

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (১৪ অক্টোবর, ২০১৫, শেনজেন):

নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ১৪ অক্টোবর শেনজেন সিটিজেনস সেন্টারে রাজনৈতিক নেতা, শীর্ষ ব্যবসায়ী নেতা ও শিক্ষাবিদদের এক সমাবেশে ভাষণ দিয়েছেন। চীনা কম্যুনিষ্ট পার্টির উচ্চপদস্থ নেতা ও চায়নিজ পিপল্স পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের ডেপুটি চেয়ারম্যান জনাব বাই লি চেন প্রফেসর ইউনূসকে চীনে স্বাগত জানান। তিনি বলেন যে, প্রফেসর ইউনূস সব সময়ই দরিদ্রদের নিয়ে ভাবেন বলে তিনি দীর্ঘ দিন ধরে তাঁর ভক্ত। চীনে নেতারা “দরিদ্র” শব্দটির পরিবর্তে “দুর্বল জনগোষ্ঠী” শব্দটি ব্যবহার করে থাকেন। কিন্তু প্রফেসর ইউনূস কথা ঘুরিয়ে না বলে তাদের “দরিদ্র”-ই বলেন এবং তাদের সংখ্যা শুণ্যে নামিয়ে আনতে চান। তিনি ব্যাখা করে বলেন যে, প্রফেসর ইউনূসের এই সফর খুবই সময়োচিত কেননা চীন দারিদ্র বিমোচনের জন্য অন্তর্ভূক্তিমূলক অর্থায়ন কাজে লাগানোর চেষ্টা করছে। গ্রামীণ চায়না শেনজেনে একটি ক্ষুদ্রঋণ শাখা চালু করতে যাচ্ছে বলে তিনি সন্তোষ প্রকাশ করেন। প্রফেসর ইউনূসের পরামর্শ মোতাবেক আর্থিক সেবাকে দরিদ্রদের কাছে নিয়ে যাবার লক্ষ্যে গ্রামীণ চায়নার সাথে কাজ করার জন্য পি-টু-পি কোম্পানী হেপাই-ডট-কমকে তিনি ধন্যবাদ জানান।

প্রফেসর ইউনূস তাঁর বক্তৃতায় মানুষের স্বার্থপরতা-ভিত্তিক বর্তমান সভ্যতা থেকে বেরিয়ে এসে পূর্ণ মানুষ হিসেবে নিজেদের পূনঃআবিষ্কারের মাধ্যমে একটি নতুন মানব সভ্যতা নির্মাণের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করেন।

শেনজেনের ডেপুটি মেয়র (অর্থ) জনাব জু শহরের পক্ষ থেকে প্রফেসর ইউনূসকে স্বাগত জানান এবং গ্রামীণ চায়নার সকল কর্মসূচিতে পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন। তিনি বলেন যে, শেনজেন একটি গতিশীল শহর যা নতুন উদ্যোক্তাদের প্রতি বন্ধুত্বপূর্ণ আচরণের জন্য সুপরিচিত। দুই হাজারের বেশী নতুন অনলাইন আর্থিক উদ্যোক্তা এখানে থেকে কাজ করছে।

উদ্বোধনী সেশনে আরো বক্তব্য রাখেন শেনজেন মিউনিসিপাল পার্টি কমিটির পরিচালক অর্থ, হেপাই অনলাইনের প্রতিষ্ঠাতা ও গ্রæপ চেয়ারম্যান জনাব জ্যাং কাইয়ং, শেনজেং স্পেশাল ইকোনমিক জোন ফাইন্যান্স এসোসিয়েশানের চেয়ারম্যান ড. জ্যাং জিয়ানজুন, শেনজেন চ্যারিটি ফেডারেশনের সাধারণ সচিব জনাব ফাং টাও এবং সিআইইউআর-এর ভাইস প্রেসিডেন্ট ও সাধারণ সচিব জনাব ওয়াং জিয়ানহুয়া।

চীনে ক্ষুদ্রঋণের জনক ও বিভিন্ন গ্রামীণ কর্মসূচির দীর্ঘদিনের পৃষ্ঠপোষক ও সমাজকর্মী প্রফেসর ডু জিয়াওশান ফোরামে ক্ষুদ্র ঋণে চীনের অভিজ্ঞতা বিস্তারিত তুলে ধরেন। তাঁকে গ্রামীণ চায়নার উপদেষ্টা হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

মাল্টি-মিলিয়ন-ডলার কোম্পানী হেপাই অনলাইনের প্রতিষ্ঠাতা ও গ্রæপ চেয়ারম্যান জনাব জ্যাং কাইয়ং উপস্থিত বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে হেপাই অনলাইনের পক্ষে শেনজেন শহরে গ্রামীণ চায়নার একটি শাখা অর্থায়ন করার জন্য চুক্তিতে স্বাক্ষর করেন।

তিনি প্রফেসর ইউনূসের সম্মানে একটি ভোজসভা দেন যেখানে শহরের বিশিষ্ট নাগরিকরা যোগ দেন। তিনি ব্যাখ্যা করেন যে, হংকংয়ের নিকটবর্তী শেনজেন শহর চীনের অর্থনৈতিক পাওয়ার হাউস হয়ে উঠেছে। এখন সময় হয়েছে শহরের সুবিধাবঞ্চিতদের দিকে মনোযোগ দেবার।

ফোরামের উদ্বোধনের পূর্বে প্রফেসর ইউনূস এই বাণিজ্যিক জেলার কেন্দ্রন্থলে চীনে গ্রামীণ চায়নার সদর দপ্তর পরিদর্শণ করেন।

ছবি-১ঃ (বাম থেকে ডানে) শেনজেন চ্যারিটি ফেডারেশনের সাধারণ সচিব ফাং টাও, গ্রামীণ চায়নার প্রধান নির্বাহী গাও জান, গ্রামীণ ট্রাষ্টের ব্যবস্থাপনা পরিচালক প্রফেসর এইচ আই লতিফী, চায়নিজ পিপল্স পলিটিক্যাল কনসালটেটিভ কনফারেন্সের ডেপুটি চেয়ারম্যান ও চীনা কম্যুনিষ্ট পার্টির শীর্ষস্থানীয় জাতীয় নেতা বাই লি চেন, প্রফেসর মুহাম্মদ ইউনূস, শেনজেন শহরের ডেপুটি মেয়র মিঃ জু, শেনজেং স্পেশাল ইকোনমিক জোন ফাইন্যান্স এসোসিয়েশানের চেয়ারম্যান ড. জ্যাং জিয়ানজুন, হেপাই অনলাইনের প্রতিষ্ঠাতা ও গ্রæপ চেয়ারম্যান জ্যাং কাইয়ং, সিআইইউআর-এর ভাইস চেয়ারম্যান ও সাধারণ সচিব জনাব ওয়াং জিয়ানহুয়া, ও শেনজেন মিউনিসিপাল পার্টি কমিটির পরিচালক অর্থ।

 

ছবি-২ঃ (বাম থেকে ডানে) গ্রামীণ চায়নার প্রধান নির্বাহী গাও জান, প্রফেসর মুহাম্মদ ইউনূস, হেপাই অনলাইনের প্রতিষ্ঠাতা ও গ্রæপ চেয়ারম্যান জ্যাং কাইয়ং ও তাঁর ডেপুটি।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications