ইউনূস কর্তৃক টোকিওতে ইনোভেশন ফর কুল আর্থ ফোরামের বিশ্ব সম্মেলনে মূল ভাষণ প্রদান

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (৭ অক্টোবর ২০১৫):

জাপানের প্রধানমন্ত্রী শিন্জু আবে টোকিওতে “ইনোভেশন ফর কুল আর্থ ফোরাম” এর একটি আন্তর্জাতিক সম্মেলন আহŸান করেন। জ¦ালানী ও পরিবেশ বিষয়ক প্রযুক্তি উদ্ভাবন এবং এসব প্রযুক্তি প্রসারের মাধ্যমে পরিবেশের পরিবর্তনের সমস্যা মোকাবেলার জন্য ফোরামের আমন্ত্রণে বিশ্বের বিভিন্ন স্থান থেকে বিশেষজ্ঞরা এই সম্মেলনে একত্রিত হন। জাপানের অর্থ, বাণিজ্য ও শিল্প বিষয়ক মন্ত্রী ফোরামে মূল ভাষণ প্রদানের জন্য নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে আমন্ত্রণ জানান।

দুই দিন ব্যাপী এই ফোরামে বিভিন্ন দেশ থেকে আগত মন্ত্রী, বিজ্ঞানী, গবেষক, ব্যবসায়ী নেতা ও নীতি-নির্ধারক সহ ১ হাজারের বেশী ব্যক্তি অংশগ্রহণ করেন। কম কার্বন-নিঃস্বরণকারী প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে বিশ্বব্যাপী গ্রীণহাউস গ্যাস স্থায়ীভাবে হ্রাসকরণে নিজেদের মধ্যে চিন্তাধারা বিনিময় ও অংশদারিত্ব গড়ে তোলার উদ্দেশ্যে এই বিশ্ব নেতারা টোকিওর এই ফোরামে মিলিত হন। নোবেল শান্তি পূরষ্কার ২০০৬ বিজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস সম্মেলনে প্রদত্ত তাঁর মূল ভাষণে পৃথিবীতে মানুষের জীবন-মান উন্নত করতে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে ৩টি বিষয়ে “শুন্য” লক্ষ্য অর্জনের--শুণ্য দারিদ্র, শুণ্য বেকারত্ব ও শুণ্য প্রকৃত কার্বণ-নিঃসরণে--উদ্যোগ নেবার আহŸান জানান।

কনিকা মিনোল্টার সাথে চুক্তি স্বাক্ষর

ফোরামের অংশ হিসেবে প্রফেসর ইউনূস কনিকা মিনোল্টার প্রতিনিধির সাথে স্বান্থ্য সেবা বিষয়ে একটি নতুন প্রকল্প চূড়ান্ত করেন। কনিকা মিনোল্টা বহনযোগ্য ডিজিটাল মোবাইল এক্স-রে ইউনিট এবং হাতে ধারণ ও বহন যোগ্য আলট্রাসাউন্ড সরঞ্জাম উৎপাদন করে থাকে। প্রফেসর ইউনূস বাংলাদেশের গ্রামাঞ্চলের সেবা-বঞ্চিত ও দুরবর্তী এলাকার রোগী ও অন্তঃসত্তা মা’দের “গ্রামীণ কল্যাণ”-এর স্বাস্থ্য কেন্দ্রের মাধ্যমে চিকিৎসার জন্য এই দুটি বহনযোগ্য সরঞ্জাম ব্যবহারের উদ্দেশ্যে একটি যৌথ উদ্যোগ চূড়ান্ত করেন।

ডিজিটাল মোবাইল এক্স-রে ইউনিট যে সকল রোগ ও সমস্যাগুলো চিহ্নিত করতে পারে সেগুলো হচ্ছে: আর্থরাইটিস, বন্ধ হয়ে যাওয়া রক্তনালী, হাঁড়ের ক্যান্সার, স্তন টিউমার, ফুসফুসের সমস্যা, পরিপাক সংক্রান্ত সমস্যা, প্রসারিত হৃদযন্ত্র, অস্থিভঙ্গ, বিভিন্ন সংক্রমণ, অস্থি ও মাংসপেশীর ভঙ্গুরতা, গিলে ফেলা কোন বস্তু ইত্যাদি। হাতে ধারণ ও বহন যোগ্য আলট্রাসাউন্ড গর্ভজনিত বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণে খুবই কার্যকর।

 

ডিজিটাল প্রযুক্তি ভিত্তিক বলে এ দুটি সরঞ্জামই নিরাপদ। এরা জাপান সরকার থেকে নিরাপত্তা সনদপ্রাপ্ত। এই যন্ত্রগুলো ইন্টারনেট সংযুক্ত এবং এদের প্রদত্ত রিপোর্ট শহরে অবস্থানরত ডাক্তারের সাথে তাৎক্ষণিকভাবে শেয়ার করা যায়।

এ বছরের শেষে এই প্রকল্পটি চালু হবে।

ছবিঃ (বাম থেকে ডানে) কনিকা মিনোল্টার মার্কেটিং ম্যানেজার আজিজ শেখ, নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ও কনিকা মিনোল্টার সিনিয়র ম্যানেজার নরিহারু মারুয়ামা

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications