ইউনূস ও ভারতীয় অর্থমন্ত্রীর মধ্যে দরিদ্রদের জন্য অর্থায়ন নিয়ে আলোচনা

ইউনূস সেন্টার প্রেস রিলিজ (২১ জানুয়ারী, দাভোস):

গত ২১ জানুয়ারী বৃহস্পতিবার দাভোসে অনুষ্ঠিত বিশ্ব অর্থনৈতিক ফোরাম চলাকালীন ভারতের ইউনিয়ন অর্থমন্ত্রী অরুণ জেইটলী নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসকে একটি একান্ত বৈঠকে আমন্ত্রণ জানান। চল্লিশ মিনিট স্থায়ী এই বৈঠকে ভারতীয় অর্থমন্ত্রী ভারত সরকার দ্বারা সম্প্রতি প্রতিষ্ঠিত মুদ্রা বাংক কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করেন। উল্লেখ্য যে, ক্ষুদ্র উদ্যেক্তাদের ক্ষুদ্রঋণ এবং ক্ষুদ্র ও মাঝারী ঋণে রিফাইসান্সিং সুবিধা প্রদানের জন্য ভারতে সম্প্রতি মুদ্রা বাংক প্রতিষ্ঠিত হয়েছে। প্রফেসর ইউনূস এই সুযোগে ভারতের ক্ষুদ্রঋণ এনজিও-দের ক্ষুদ্রঋণ ব্যাংকে পরিণত হতে ব্যাংকিং লাইসেন্স প্রদানের দৃঢ় পদক্ষেপের জন্য ভারতীয় অর্থমন্ত্রীর প্রশংসা করেন এবং বলেন যে, দরিদ্রতম মানুষদের কাছে আর্থিক সেবা পৌঁছে দিতে এটি সবচেয়ে যথাযথ পদক্ষেপ। তিনি আশা প্রকাশ করেন যে, এর মাধ্যমে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠানগুলো আত্ম-নির্ভরতা অর্জন করতে পারবে। তিনি সম্প্রতি প্রবর্তিত ভারতের নতুন কর্পোরেট সামাজিক দায়িত্ব (সিএসআর) আইনেরও প্রশংসা করেন। এই আইনে ব্যবসাগুলোকে তাদের মুনাফার ২% সিএসআর কর্মকান্ডের জন্য আলাদা করে রাখতে হবে। প্রফেসর ইউনূস সিএসআর-এর অর্থ দ্বারা বাস্তবায়নকৃত কর্মকান্ডের তালিকায় সামাজিক ব্যবসাকেও অন্তর্ভুক্ত করা অর্থমন্ত্রী জেইটলীকে অনুরোধ করেন।
ভারতীয় অর্থমন্ত্রী বেকার তরুণদের উদ্যোক্তায় পরিণত হতে উৎসাহিত করতে তাঁর সরকারের কর্মসূচি বর্ণনা করেন। তিনি বলেন যে, এক লক্ষেরও বেশী তরুণকে ইতোমধ্যে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে। প্রফেসর ইউনূস এ সময়ে ভারতীয় অর্থমন্ত্রীকে বিশ্ব ব্যাপী ক্ষুদ্রঋণ কর্মসূচি সম্পর্কে অবহিত করেন। তিনি ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে সামাজিক ব্যবসার সম্প্রসারণ সম্পর্কেও অর্থমন্ত্রীকে ধারণা দেন। অর্থমন্ত্রী বাংলাদেশে সামাজিক ব্যবসা কর্মসূচি এবং এই কর্মসূচি কিভাবে বাংলাদেশের বেকারদের উদ্যোক্তায় পরিণত করছে - এ বিষয়ে প্রফেসর ইউনূসের নিকট বিস্তারিত জানতে আগ্রহ প্রকাশ করেন এবং এ বিষয়ে ভারতীয় কর্মসূচি ও বাংলাদেশের কর্মসূচির মধ্যে পার্থক্য কী তা জানতে চান।


ছবির ক্যাপশনঃ
ভারতের ইউনিয়ন অর্থমন্ত্রী অরুণ জেইটলীর আমন্ত্রণক্রমে নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূস ও ভারতীয় অর্থমন্ত্রী স্ব-স্ব দেশে দরিদ্রদের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচি নিয়ে আলোচনা করতে একটি একান্ত বৈঠকে মিলিত হন। চল্লিশ মিনিট স্থায়ী এই বৈঠকে ভারতীয় অর্থমন্ত্রী ও প্রফেসর ইউনূস ভারত সরকার কর্তৃক দরিদ্রদের জন্য গৃহীত বিভিন্ন কর্মসূচি এবং বাংলাদেশে গ্রামীণ কর্তৃক বাস্তবায়িত বিভিন্ন দারিদ্র বিমোচন কর্মসূচি, বিশেষ করে বাংলাদেশে বেকার তরুণদের উদ্যোক্তায় পরিণত করতে সামাজিক ব্যবসা কর্মসূচি নিয়ে স্ব-স্ব অভিজ্ঞতা বিনিময় করেন।

Source Link:

Source: Yunus Centre

Updated Date: 9th March, 2017

Related Publications